আইফোন (iPhone)-এ এবার এলসিডি’র পরিবর্তে ওলেড

অতি গোপনীয় তথ্য প্রকাশ্যে আসায় প্রযুক্তি দুনিয়া এখন সরগরম। কারণ প্রযুক্তিপণ্য প্রস্ত্ততকারী প্রতিষ্ঠান শার্প প্রেসিডেন্ট আগামী আইফোন (iPhone)-এ ওলেড প্রযুক্তির পর্দার থাকার বিষয়টি ফাঁস করে দিয়েছে।

বর্তমানে বাজারে যে আইফোনগুলো রয়েছে তাতে এলসিডি প্রযুক্তির ডিসপ্লে রয়েছে। এমনকি অ্যাপলের সবশেষ প্রকাশিত আইফোন ৭ এবং ৭ প্লাসেও এই প্রযুক্তি রয়েছে। কিন্তু স্যামসাং, মটোরোলার মতো কিছু ব্র্যান্ড গত কয়েক বছর ধরে তাদের উচ্চমানের ডিভাইসে ওলেড প্রযুক্তি ব্যবহার করে আসছে।

তাই প্রযুক্তি বিশ্লেষকরা বলছে, অবশেষে ডিসপ্লে বিভাগের প্রতিযোগতায় নামছে যুক্তরাষ্ট্রীয় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

এ মুহূর্তে ছড়িয়ে পড়া খবরটির সত্যতা যথাযথভাবে নিশ্চিত করতে শার্পের সাথে অ্যাপলের দীর্ঘ দিনের সম্পর্কের দিকটাও তুলে ধরা হয়েছে।

কারণ জাপানের এই ব্র্যান্ড অ্যাপলের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্ক্রিন প্যানেল সরবরাহকারী।

আর আইফোন ৭ এবং ৭ প্লাসের এলসিডি স্ক্রিনও শার্পের তৈরি।

আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে শার্প সিনিয়র এক্সিকিউটিভ প্রেসিডেন্ট তাই জেং উ যিনি ট্যাটাং ইউনিভর্সিটির এক অনুষ্ঠানে চাঞ্চল্যকর এই তথ্য ফাঁস করেছে। যেখনে তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী দেয়া হয়।

অনুষ্ঠানে তিনি বলেছেন টেক জায়ান্ট তাদের ফ্লাগশিপ পণ্যের নকশার উন্নতি করছে তাদের আগামী বছর দশম বর্ষপূতি উপলক্ষে।

তিনি আরো যোগ করেন, আমরা জানিনা অ্যাপলের ওলেড আইফোন বাজারে কেমন সাড়া ফেলবে, কারণ পদ্ধতি এবং গঠন অবয়বে অ্যাপলের নিজ তদারকি নেই। তাই কোনো সৃষ্টিশীলতা থাকবেনা।

তার মতে, এটা একটি সমস্যা তারপরেও সুযোগ।

বিষয়গুলো বিবেচনায় নিয়ে বলা হচ্ছে, তার এ ধরনের ইঙ্গিত এটাই নিশ্চিত করে যে সঙ্কটের ফলে অ্যাপলের প্রথম বার্ষিক বিপণন ২০০১ থেকে হ্রাস পায়।

এছাড়া বর্তমানে শার্পের ওলেড প্রোডাকশনের ক্ষমতাবলীও সীমিত। যে কারণে এই চাহিদার সম্মুখীন হতে জাপানি প্রতিষ্ঠান ইতিমধ্যে নতুন ওলেড প্যানেল প্রস্ত্ততের ব্যবস্থা করছে।

উল্লেখ্য, এলসিডি স্ক্রিনের সাথে তুলনা করলে ওলেড প্যানেল উন্নত এবং গাড় কালো রঙের। এছাড়া বহুল পরিমানে বাকানো আকৃতির ওলেড প্যানেল তৈরি করা সম্ভব।

Brandbazaarbd.com
Happy Arcade Shopping Mall
Shop No # 29-30, 1st Floor, House No # 3, Road No # 3, Dhanmondi, (Back Side of City College), , Dhaka-1205
Mobile: 01618028590 / 01619550030
Email: brandbazaarbd@gmail.com.
https://www.facebook.com/brandbazaarbd