স্মার্টফোন (Smart Phone) চার্জ রাতে নাকি দিনে?

স্মার্টফোন চার্জ রাতে নাকি দিনে?

রাতে স্মার্টফোন চার্জে দিয়ে ঘুমিয়ে যাওয়া ঠিক কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। এ প্রশ্নের জবাবে অনেক ব্যবহারকারীই বিব্রত হন। সেটি ঠিক বা বেঠিক যাই হোক না কেন, প্রায় সবারই ফোন চার্জ করা নিয়ে ভোগান্তি পোহাতে হয়।

সকালে অফিস বা বাইরে যাওয়ার সময় ফোনে শতভাগ চার্জ নিয়ে বের হতে চান অনেকেই। এ ছাড়া উপায়ও নেই। তাই সারা রাত ফোন চার্জে রাখেন অনেকেই। অনেকেই আবার ব্যাটারি বা ফোনের ক্ষতি হবে এ আশংকায় ঘুমানোর আগে চার্জে দেন না।

চলুন দেখে নেয়া যাক ফোনের চার্জের ক্ষেত্রে করণীয় বিষয়গুলো।

iPhone charging-techshohor

লিথিয়াম বনাম নিকেল
বর্তমানে বেশিরভাগ ফোনে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি। আগে বেশি ব্যবহার হতো নিকেল মেটাল হাইড্রাইড ব্যাটারি। আয়ুষ্কাল ও ব্যাকআপের দিক থেকে লিথিয়াম ব্যাটারির সক্ষমতা বেশি।

নিকেল মেটাল হাইড্রাইড ব্যাটারি মেমোরির ওপর ব্যাটারি প্যাকের প্রভাব ছিল। অর্থাৎ একে রিচার্জ করার জন্য সম্পূর্ণ রূপে ডিসচার্জ করার প্রয়োজন ছিলো।

তবে এ ঝামেলা নেই লিথিয়াম আয়ন ব্যাটারিতে। এটির ক্যামিক্যাল রিঅ্যাকশন ইলেকট্রোলাইটের উপর নির্ভরশীল। প্রাথমিক ভোল্টেজ ৩.৬ এর বেশি। চার্জ স্টোরেজ লাইফ প্রতি মাসে ০.১ শতাংশয়ের চেয়ে কম নষ্ট হয়।

লিথিয়াম-আয়ন ব্যাটারির আরেকটি সুবিধা হচ্ছে এর শক্তি ঘনত্ব অনেক বেশি। লিথিয়াম ধাতু হিসেবে অনেক বেশি সক্রিয় বলে এর আন্ত:আণবিক বন্ধনগুলো অনেক বেশি শক্তি ধারণে সক্ষম। ফলে ছোট আকারের ব্যাটারির শক্তিও তুলনামূলকভাবে বেশি হয়ে থাকে।

ফোনের অধিক তাপমাত্রা
স্মার্টফোনের ব্যাটারির তাপমাত্রা নিয়ে বিপাকে পড়তে হয় ব্যবহারকারীদের। লিথিয়াম আয়ন ও লিথিয়াম পলিমার ব্যাটারির ক্ষেত্রে তাপমাত্রা সমস্যা দেখা যায়। স্মার্টফোন চার্জে রাখলে ব্যাটারি গরম হয়ে যায়। আর যদি সারা রাত চার্জে রাখা হলে তা আরও অধিক গরম হয়।

phone-battary-techshohor

দেখা যায় লিথিয়াম নির্ভর ব্যাটারি ৩২ ডিগ্রি থেকে ১১৩ ডিগ্রি ফারেনহাট তাপমাত্রা সৃষ্টি করে চার্জে থাকা অবস্থায়। ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে চার্জে দিলে তাপমাত্রা ৪১ থেকে ১১৩ ডিগ্রি ফারেনহাট পর্যন্ত হতে পারে।

চার্জিং অবস্থা থেকে সরিয়ে নিলে কিছুক্ষণ এর তাপমাত্রা ৩২ ডিগ্রি ফরেনহাট পর্যন্ত হতে পারে। লিথিয়াম আয়ন ব্যাটারির সুবিধা হলো পরিপূর্ণ হয়ে গেলে চার্জ নেওয়া বন্ধ হয়ে যায়। তবে সারা রাতে চার্জে রাখলে ফোনটি অধিক গরম হতে পারে।

দেখা যাচ্ছে লিথিয়াম আয়ন  ব্যাটারি ব্যবহারের ফলে স্মার্টফোন সারা রাত চার্জে রাখলেও ব্যাটারির তেমন কোন ক্ষতি হয় না। তবে ফোন কিছুটা গরম হয়।

এ ছাড়া চার্জে থাকাকালীন বিদুৎ সংযোগে শর্টসার্কিট বা অন্য কোনো ক্রুটির কারণে ফোনে আগুন লাগতে পারে। তাই এক্ষেত্রে সচেতন থাকা প্রয়োজন।

আরও কিছু টিপস
অনেকেই মনে করেন চার্জে থাকা অবস্থায় ফোন ব্যবহার করলে বিপদের সম্ভাবনা আছে। তবে তা হওয়ার সম্ভাবনা কম। বৈদ্যুতিক সংযোগে সমস্যা না হলে বিপদের ভয় নেই।

Sony Samsung Led TV - Replacement Guarantee , Free Delivery , Free Installation

স্মার্টফোন কেনার সময় সঙ্গে যে চার্জার দেওয়া থাকে তা ব্যবহারে দ্রুত চার্জ হবে।

কম্পিউটার বা ল্যাপটপে ইউএসবি ক্যাবলের সাহায্যে চার্জে দিলে বেশ সময় লাগবে। তাই দ্রুত চার্জ দিতে চাইলে সরাসরি চার্জার ব্যবহার করে কিংবা অ্যাডাপ্টার ব্যবহার করে চার্জ দেওয়া উচিত।

চার্জ সম্পূর্ণ শেষ হলে তবেই আবার চার্জ দেওয়া ভাল। এতে ব্যাটারি দীর্ঘস্থায়ী হয়- এমন তথ্য সঠিক নয়।

ফোনের ব্যাটারির চার্জ যে কোনো পর্যায়ে থাকলেই চার্জে দেওয়া যায়। লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রে কোনো সমস্যা হয় না ।