অ্যানড্রয়েড ফোনের অজানা ফিচার জানুন | Brand Bazaar BD

অ্যানড্রয়েড ফোনের অজানা ফিচার জানুন

অ্যানড্রয়েড ফোনের এমন কিছু ফিচার যা অনেকেরই অজানা। এসব ফিচার ব্যবহার করা হয় না। শুধু মাত্র না জানার কারণে। জানুন অ্যানড্রয়েডের কিছু গোপন বা অজানা ফিচার সম্পর্কে।

১. অ্যানড্রয়ে ফোনের ডিসপ্লে চাইলে অন্য কোন ডিসপ্লেতে কাস্ট করা সম্ভব। এই ফিচার অন করলে ফোনের ডিসপ্লে টিভি অথবা মনিটরে দেখতে পাবেন।

কুইক সেটিংস ড্রপ ডাউন মেনু থেকে স্ক্রিন কাস্ট অপশন দেখতে পাবেন। এই জন্য টিভি অথবা মনিটরে স্ক্রিনকাস্ট সাপোর্ট থাকতে হবে।

অ্যানড্রয়েড ৭.০ থেকে এই ফিচার ব্যবহার করা যায়। ডিসপ্লেতে পাশাপাশি দুটি অ্যাপ ওপেন করা সম্ভব। মাল্টিটাস্কিংয়ের জন্য খুব কাজের এই ফিচার। স্ক্রিনে পাশাপাশি দুটি অ্যাপ ওপেন করতে প্রথমে যে কোন একটি অ্যাপ ওপেন করে রিসেন্ট ভিউ ওপেন করুন।

এবার উপরে বৃত্তাকার আইকনে ট্যাপ করলে স্প্লিট টপ অপশন দেখতে পাবেন। এবার প্রথম অ্যাপটি ডিসপ্লের ওপরের অংশে ওপেন হবে। এবার নিচে যে অ্যাপ ওপেন করতে চান সেটা সিলেক্ট করুন।

২. স্ক্রিনে লেখা ছোট থাকলে তা চাইলে বড় করা যাবে। এই জন্য ফোনের সেটিংস ওপেন করুন। এবার ডিসপ্লে ওপেন করে ফন্ট সাইজ সিলেক্ট করুন। এখানে সুবিধা মতো ফন্ট সাইজ ছোট-বড় করা যাবে।

৩. অন্য কোন ব্যক্তির হাতে স্মার্টফোন দিলেই মেসেজ ও অন্যান্য ব্যক্তিগত তথ্য পড়ে নেওয়া ভয় কাজ করে মনে। এই সমস্যা থেকে বাঁচতে অ্যাপ পিনিং অপশন ব্যবহার করতে পারেন। একবার কোন অ্যাপ পিন করলে অন্য কোন অ্যাপ ব্যবহার করা যাবে না। এজন্য ফোনের সেটিংস ওপেন করে অ্যাডভান্সড অ্যাডভান্সড সেটিংস ওপেন করে অ্যাপ পিনিং সিলেক্ট করুন।

৪. বাড়ি থাকার সময় ফোনে লকস্ক্রিন না থাকলেও চলে? ঘরে বসে বারবার ফোন আনলক না করে চাইলে লকস্ক্রিন ডিসেবেল করতে পারেন।

এই ফিচার এনেবেল করলে আপনি যখনই বাড়ি পৌঁছাবেন ফোনের লকস্ক্রিন নিজে থেকেই ডিসেবেল হবে। এই ফিচার এনেবেল করতে সেটিংস ওপেন করুন। এবার অ্যাভান্সড সেটিংস ওপেন করতে হবে।

এর পরে সিলেক্ট করুন স্মার্ট লক। বাড়ি পৌঁছে সিলেক্ট করুন ট্রাস্টেড প্লেস অপশন। এছাড়াও চাইলে ফোন ব্লুটুথের সঙ্গে কানেকটেড থাকলেও লকস্ক্রিন ডিসেবেল করা যাবে।

 


You've just added this product to the cart: