এক টন এসি মানে কী? | BrandBazar Online Shopping in Bangladesh
এক টন এসি মানে কী?

এক টন এসি মানে কী?

এয়ার কন্ডিশন বা এসির টনেজ সিস্টেম কীভাবে এলো? টন সাধারণত ভরের একক হলেও এসির ক্ষেত্রে টনের সঙ্গে ভরের কোনো সম্পর্ক নেই। এক্ষেত্রে টন এসির কার্যক্ষমতা নির্দেশ করে।

আমরা যখন কোনো কিছুকে ঠান্ডা বলি, তার মানে সেখানে তাপ বা গরমের সংকট রয়েছে। অর্থাৎ, কোনো কিছুকে ঠান্ডা করতে হলে সেখান থেকে তাপ বের করে দিতে হবে। আগে মানুষ আশেপাশের বাতাস ঠান্ডা করার জন্য বড় বড় বরফের ব্লক ব্যবহার করতো। মানুষ দেখলো, এক টন বরফের একটি ব্লক গলতে ২ লাখ ৮৮ হাজার বিটিইউ (ব্রিটিশ থার্মাল ইউনিট, এটা তাপের একটা একক) তাপের প্রয়োজন হয়।

 

পরবর্তীতে এটিকে আরও আদর্শ রুপ দিতে ২৪ ঘন্টার সময়সীমা নির্ধারণ করা হয়। অর্থাৎ প্রতি ঘন্টায় ১২,০০০ বিটিইউ (২,৮৮,০০০/২৪)। সোজা কথায় বললে, রুমে এক টনের এসি থাকা মানে রুম থেকে প্রতি ঘন্টায় ১২,০০০ বিটিইউ বা ১০০০ কিলােক্যালরি বা ৪১২০ কিলােজুল তাপ বের করে দেওয়া। দুই টন এসি থাকা মানে প্রতি ঘন্টায় ২৪ হাজার বিটিইউ তাপ বের করে দেওয়া।

আরও সোজা করে বললে, এক টন বরফ এক ঘন্টায় একটা রুমের তাপমাত্রা যতটা ঠান্ডা করবে, এক টন এসির কার্যক্ষমতাও একই। এক টন এসি কথাটা তাই এসির ওজন থেকে নয়, বরং আগের এক টন বরফ গলিয়ে বাতাস ঠান্ডা করার রীতি থেকে এসেছে।

 

 


You've just added this product to the cart: