এয়ার কন্ডিশনার কেনবেন ? জেনে নিন ১০ প্রয়োজনীয় বিষয়

এয়ার কন্ডিশনার কিনবেন ? জেনে নিন ১০ প্রয়োজনীয় বিষয়

এয়ার কন্ডিশনার কিনবেন ? জেনে নিন ১০ প্রয়োজনীয় বিষয়

Air Conditioner Price in Bangladesh

 

আমাদের দেশে অনেকের কাছে উচ্চ তাপমাত্রার কারণে এয়ার কন্ডিশনার (Air Conditioner / AC ) একটি অতি প্রয়োজনীয় ঘরের কাজে ব্যবহৃত ইলেক্ট্রনিক্স যন্ত্র। কিন্তু এয়ার কন্ডিশনার কেনার পূর্বে বেশ কিছু বিষয় খেয়াল করা উচিত। যাতে করে বাজেটের মধ্যে আপনি আপনার জন্য সবচেয়ে কার্যকরী পণ্যটা পেতে পারেন। নিম্নে এয়ার কন্ডিশনার (Air Conditioner / AC ) কেনার আগের ১০ টি লক্ষ্যণীয় বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে যা আশা করি আপনার কাজে আসবে।

 

১. অফার বা কম দামের জন্য শীতকালে এয়ার কন্ডিশনার (Air Conditioner / AC ) কিনুনঃ সাধারণত শীতকালে কম মানুষ এয়ার কন্ডিশনার কিনে। তাই যদি আপনি শীতকালে এয়ার কন্ডিশনার কিনেন সাধারণত কিছু ব্র্যান্ড অফার পাবেন কিংবা কোন ইলেক্ট্রনিক্সের দোকান থেকে কিনেন তাহলে তারা কিছুটা কম লাভে পণ্যটা দিবেন । কারণ এই সময়ে খুব বেশী মানুষ এয়ার কন্ডিশনার কিনেন ।

২. কেনার পূর্বে আপনার রুমটা পরিমাপ করে নিনঃ আসলে রুমটা বড় হলে বেশী ক্যাপাসিটির এয়ার কন্ডিশনার (Air Conditioner / AC ) লাগবে আর ছোট হলে কম ক্যাপাসিটির এয়ার কন্ডিশনার হলেও চলবে ।

৩. এরপর ক্যাপাসিটিটা যাচাই করে নিনঃ রুম পরিমাপ ঠিকভাবে করলে কত ক্যাপাসিটির এয়ার কন্ডিশনার (Air Conditioner / AC ) লাগবে এটা বুঝা সহজ হয়ে যাবে। এটা মূলত টনে হিসাব হয়। যত বেশী টনের এয়ার কন্ডিশনার তত বেশী জায়গা এটি ঠান্ডা রাখতে সক্ষম ।

৪. (Air Conditioner / AC ) এয়ার কন্ডিশনারের ই.ই.আর রেটিং চেক করে নিনঃ ই.ই.আর রেটিং মূলত বুঝায় এয়ার কন্ডিশনার কত কম শক্তিক্ষয় করবে । ই.ই.আর রেটিং যত বেশী হবে তত কম এটি শক্তিক্ষয় করবে। তাই এয়ার কন্ডিশনার কেনার আগে এর ই.ই.আর রেটিংটা চেক করে নিন।

৫. বাতাস যাতে রুমের সব অংশে পৌঁছায়ঃ এয়ার কন্ডিশনারের (Air Conditioner / AC ) বাতাস যেন রুমের সব অংশে পৌঁছায় এই বিষয়টা এয়ার কন্ডিশনার কিনার আগে খেয়াল করতে হবে।

৬. এয়ার কন্ডিশনারের (Air Conditioner / AC ) কোন বিশেষ ফিচার থাকলে সেটা দেখুনঃ কিছু কিছু এয়ার কন্ডিশনারের বিশেষ ফিচার থাকে যা বেশ কাজের। এর মধ্যে একটা কাজের ফিচার হচ্ছে টাইমার। এর দ্বারা দিনের বিভিন্ন সময় বিভিন্ন তাপমাত্রা সেট করতে পারেন । এমন কি আপনি কাজ থেকে ঘরে ফেরার আগে এয়ার কন্ডিশনারটা চালু করে দিতে পারেন যার ফলে আপনি এয়ার কন্ডিশনার ঠান্ডা হওয়ার অপেক্ষা না করে ঘরে আসা মাত্রই সুন্দর বাতাস উপভোগ করতে পারেন ।

৭. পূর্বে ব্যবহারকারীদের প্রশ্ন করুন এবং মতামত নিনঃ আপনার আগে যারা এয়ার কন্ডিশনার কিনেছেন এমন কাউকে প্রশ্ন করুন তাদের কি ধরনের অভিজ্ঞতা হয়েছে । তাদের মতামতকে গুরুত্ব দিন এবং সেই অনযায়ী সিদ্ধান্ত নিন।

৮. ইকমার্স সম্পর্কিত সাইট দেখুন এবং এই বিষয়ক ফোরাম সাইটে প্রশ্ন করুনঃ আপনি ঘরে বসে বিভিন্ন ইকমার্স সম্পর্কিত সাইটে বিভিন্ন ব্র্যান্ডের এয়ার কন্ডিশনারের ফিচারগুলো যাচাই করতে পারেন। এছাড়া আপনি আমাদের দাম.কম.বিডি এর পাগল কমিউনিটিতে আপনার এয়ার কন্ডিশনার বিষয়ক কোন প্রশ্ন থাকলে করতে পারেন, যেখানে আপনি অনেক প্রযুক্তি প্রেমিক পাবেন যাদের থেকে একটা ভালো উত্তর আপনি আশা করতে পারেন। প্রশ্ন করার জন্য আপনাকে এই পেইজের বামদিকে ফেসবুক আইকনে ক্লিক করার মাধ্যমে ফেসবুক দিয়ে রেজিস্ট্রেশন করুন ।

 

৯. কেনার পূর্বে দোকানে এয়ার কন্ডিশনারটা (Air Conditioner / AC ) একবার চেক করে নিনঃ কেনার আগে দোকান থেকে একবার চেক করে নেয়া ভালো । তাহলে কোন সমস্যা পেলে সরাসরি দোকানদারকে দেখাতে পারবেন এবং প্রয়োজনে চেঞ্জ করে নিতে পারবেন ।

১০. কেনার পূর্বে নিশ্চিত হয়ে নিন কিভাবে এটা ইন্সটল করবেনঃ ইন্সটল কিভাবে করতে হবে এটা কেনার পূর্বেই নিশ্চিত হয়ে নিন। যদি নিজে নিজে ইন্সটল করতে সমস্যা অনুভব করেন তাহলে যে দোকানে ইন্সটলেশন সার্ভিস দেয়া হয় এমন দোকান থেকে কিনুন কিংবা ভালো ইন্সটলেশন করতে পারে এমন প্রফেশনালের সার্ভিস নিন ।

আশা করি এই লেখাটি পরে বুঝতে পেরেছেন এয়ার কন্ডিশনার (Air Conditioner / AC ) কিনার পূর্বে কি কি বিষয়ের উপর গুরুত্ব দেয়া জরুরী। এসব বিষয় মাথায় রেখে কিনলে আশা করা যায় সাধ্যের মধ্যে ভালো জিনিসটা কিনতে পারবেন।

 

এয়ার কন্ডিশনারে দাম কত ও কোথায় পাবেন বাংলাদেশে ?-  Click Here


You've just added this product to the cart: