নিয়মিত গোসলে গরম পানির উপকারিতা ও সতর্কতা

নিয়মিত গোসলে গরম পানির উপকারিতা ও সতর্কতা

আমরা অনেকেই শীতকালে গরম পানি (Hot Water) আবার কেউ কেউ সারা বছর জুড়েই  গরম পানিতে গোসল করতে পছন্দ করি, আরাম বোধ করি। গোসলের পানি গরম হলে শরীর তো পরিস্কার হয়ই, উপরন্তু কিছু বাড়তি সুবিধা পাওয়া যায়। গোসলের জন্য গরম পানি যদি শরীরের স্বাভাবিক তাপমাত্রার কাছাকাছি পর্যায়ের গরম হয়, অর্থাৎ ৮৫ থেকে ৯২ ফারেনহাইট- এরূপ গরম পানি দিয়ে ২ থেকে ১৫ মিনিট গোসল করা স্বাস্থ্যের জন্য ভালো । এক্ষেত্রে Panasonic Instant Water Heater আপনার সমস্ত দুশ্চিন্তা দুর করে দিতে পারে। তাই ইন্সটল করে নিন Instant Water heater  আর উপভোগ করতে থাকুন Unlimited  গরম পানি জখন খুশি তখন। কোন ধরনের Water Heater আপনার জন্য ভালো হবে এ বিষয়ে বিস্তারিত যেনে নিন এখান থেকে “Water Heater Buying Guide” যা আপনাকে সঠিক ও আপনার জন্য সাশ্রয়ী হবে, আপনর কি পাম্প সহ নাকি পাম্প ছাড়া দরকার সেই ধরনের কিছু গুরুত্বপূর্ণ ডিসিশন নিতে অনেক সাহায্য করবে।

গোসলে গরম পানির উপকারিতা সমূহঃ 

গরম পানিতে গোছলে শরীরের পেশির স্টিফনেস দূর হয়। পেশির নমনীয়তা বাড়ে। লাঘব হয় পেশির ব্যথা। নিয়মিত এরূপ গরম পানিতে গোসল করলে বাতের ব্যথায় আরাম পাউয়া যায় ও  উপশম হয়। অস্থি সন্ধির ব্যথা কমে। কমে বিভিন্ন প্রদাহ। পিঠের ও হাঁটুর ব্যথায় ভালো  ফল পাউয়া যায়। অনেকের মাথার ব্যথাও কমে যায়। গরম পানির প্রভাবে ত্বকের রক্তনালী প্রসারিত হয়। ফলে ত্বকে রক্ত সরবরাহ বাড়ে, ত্বক পুষ্টি পায় ভালো। ত্বকের আণুবীক্ষণিক ছিদ্রগুলো খোলে যায়। ফলে ভেতরকার ময়লা বের হয়ে যেতে পারে। ত্বক ভালো পরিস্কার হয়। ত্বকের আর্দ্রতা অনেকাংশেই বাড়ে। ত্বক থাকে বেশ কোমল। গরম পানির ভাপে (Hot Water Breathing) নাকের কনজেশন বা নাক বন্ধ হয়ে থাকার ভাব কমে যায়। কমে যায় শ্বাসনালী বন্ধ হয়ে থাকার ভাবও। নাকের ছিদ্র খোলে যায়, শ্বাসনালী প্রসারিত হয়। গরম পানির গোসলে (Shower with Hot Water) তাই সাইনোসাইটিসে উপকার পাওয়া যায়। উপকার পাওয়া যায় শ্বাসকষ্টেও।গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের রক্তনালী প্রসারিত হয়। ফলে ত্বকে রক্ত সরবরাহ বেড়ে যায়। আর এই বাড়তি রক্ত আসে শরীরের ভেতরকার অংশ থেকেই। শরীরের ভেতরকার অঙ্গের রক্ত সরবরাহ সাময়িকভাবে কমে যায়। অন্যান্য অঙ্গের ন্যায় মহিস্তষ্কের রক্ত সরবরাহও কমে যায় সাময়িকভাবে। মস্তিষ্কের ভার সামান্য লাঘব হয় বিছু সময়ের জন্য। তাই ঘুমের ১৫ মিনিট আগে গরম পানিতে গোসল (Sleeping Shower with Hot Water) করলে একটু ভালো ঘুম হয়।গরম পানিতে গোছল বা অন্যান্য নিত্য প্রয়োজনীয় কাজে ব্যবহারে অনেক সুবিধা থাকলেও কিছু সতর্কতা আগে থেকে যেনে নিলে আপনি গরম পানিতে গোছলের পূর্ণ সুবিধা নিতে পারেন।

Instant Water Heater in Bangladesh

গরম পানি ব্যবহারে সতর্কতাঃ গরম পানির অনেক উপকারী দিক আছে এর মানে এই নয় যে শুধু গরম পানিতেই গোসল করতে হবে। গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশনসহ হৃদপিণ্ডজনিত সমস্যা রয়েছে, তাদের জন্য গরম পানিতে গোসল ভালো নয়। গরম পানি চুলের জন্য ক্ষতিকর। চুল দুর্বল হয়ে ভেঙ্গে যায়।

https://brandbazaarbd.com/product-category/geyser-water-heater/

Share this post